Norix 1 খেলে কি হয়, নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং এর কার্যকারিতা কত সময়

নবদম্পতির অনেকেই জানতে চাই যে নোরিক্স পিল খেলে কি হয়, নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং এর কার্যকারিতা কত সময়। তাই এই পোস্টটিতে আমরা নোরিক্স পিল খেলে কি হয়, নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং এর কার্যকারিতা কত সময় এবং নোরিক্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।


Norix 1 খেলে কি হয়, নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং এর কার্যকারিতা কত সময়

Norix 1 কি - নোরিক্স ১ খেলে কি হয়

Norix 1 হলো এমন একটি ট্যাবলেট যেটি জন্মনিয়ন্ত্রণ রোধ করে। সহজ ভাষায় যদি বলি তাহলে নৌরিক্স হলো যৌনমিলন করার সময় কনডম ব্যবহার না করলে যাতে গর্ভে বাচ্চা না আসে এই জন্যে যে ট্যাবলেট খাওয়া হয় তাকেই Norix ট্যাবলেট বলে। বর্তমান বাজারে অনেক ধরনের ট্যাবলেট রয়েছে। যেগুলো প্রেগন্যান্সি রোধ করতে সক্ষম। বর্তমানে পাওয়া যায় এমন কিছু ট্যাবলেট হলো  মায়া বড়ি, ফেমিপিল, ফেমিকন, নোরিক্স ইত্যাদি।

আমাদের দেশের মেয়েরা সাধারণত বেশিরভাগ জন্মনিয়ন্ত্রণ বা গর্ভধারণ রোধ করতে মায়া বড়ি, ফেমিপিল, ফেমিকন, এই তিনটি ট্যাবলেট বেশি ব্যবহার করে থাকে। তবে এই ট্যাবলেট গুলো ব্যবহারে জন্মনিয়ন্ত্রণে ভয় থেকে যায়। আর জন্মনিয়ন্ত্রণে নোরিক্স ট্যাবলেট ৯৯ ভাগ নিশ্চয়তা দেয়। বর্তমান বাজারে বিভিন্ন প্রকারের নোরিক্স ট্যাবলেট  পাবেন যেমন Norix 1, Norix 1.5, শুধু Norix ইত্যাদি। 

Norix 1 এর কাজ কি 

Norix 1 ট্যাবলেট বা পিলের মূল কাজ হলো অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করা। অর্থাৎ কোন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার না করে যৌন মিলন করার পরে যাতে গর্ভে বাচ্চা বা বেবি না আসে সেই জন্য মূলত এই ট্যাবলেটটি খাওয়া হয়। এই ট্যাবলেটটি একটি ইমারজেন্সি গর্ভনিরোধক পিল। যেটি অপরিকল্পিত গর্ভধারণ রোধ করতে পারে। এই ট্যাবলেটটি মেয়েদের জন্য। অর্থাৎ Norix 1 এর কাজ মূল কাজই হলো অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করা। 

Norix 1 পিলের কার্যকারিতা কত সময়

 কোন মেয়ে যদি সহবাসের পূর্বে কোন ধরনের প্রটেকশন বা গর্ভনিরোধক কোন কিছু ব্যবহার না করে বা ব্যবহার করতে ভুলে যায় তাহলে সহবাস করার পরবর্তী তিন দিন অর্থাৎ ৭২ ঘন্টাটার মধ্যে নোরিক্স ১ পিল খেতে হবে। তাহলে বাচ্চা  হওয়ার সম্ভাবনা থাকবে না। আবার এটিও বলা হয়েছে ৭২ ঘন্টা থেকে ১২০ ঘণ্টার মধ্যে এই পিল সেবন করলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে না।

তবে ডাক্তাররা এই পিলটির শতভাগ গ্যারান্টি দেয়নি, তারা ৯৯ ভাগ গ্যারান্টি দিয়েছে। তারা বলেছে যে আপনি যদি সহবাস করার 72 ঘন্টার মধ্যে এই ট্যাবলেটটি সেবন করেন তাহলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে না। 

নোরিক্স ১ ট্যাবলেট খেলে কি হয় 

নোরিক্স ১ সম্পর্কে বিস্তারিত জানার আগে আপনাদেরকে একটি বিষয়ে জানিয়ে রাখি যে নোরেক্স হলো এক ধরনের ইমার্জেন্সি গর্ভনিরোধক ট্যাবলেট।

নোরিক্স ১ খেলে কি বাচ্চা হয়

বর্তমান সময়ে নোরিক্স ১ খুবই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ বিষয় বস্তু। অথচ আমাদের মাঝে এই বিষয়টি সম্পর্কে অনেকেই জানেনা। আসলে এই বিষয়টি সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানা দরকার। এখন আপনাদের প্রশ্নটি হলো নোরিক্স খেলে কি বাচ্চা হয়? না, নোরিক্স খেলে বাচ্চা হয় না। এখন আপনারা হয়তো মনে করতে পারেন যে এই পিল খেলে গর্ভধারণ ক্ষমতা হারিয়ে ফেলবেন। না, এই পিল খেলে গর্ভধারণ ক্ষমতা হারিয়ে ফেলবেন না, তবে এটি সম্ভাবনামূলকভাবে গর্ভবতী হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।ধরুন, আপনি ভুলবশত সহবাস করার সময় কোন ধরনের প্রটেকশন ব্যবহার করেনি এমতো সময় আপনার মনে যে গর্ভবতী হওয়ার ভয়, সেই ভয় দূর করবে এই নোরিক্স পিল। আশা করছি আপনাদের কাছে বিষয়টি ক্লিয়ার হয়েছে। 

নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং মাসে কয়টা খাওয়া যায়

Norix 1 খেলে কি হয়, নোরিক্স ১ পিল কখন খেতে হয় এবং এর কার্যকারিতা কত সময়আমরা এই পোস্টটিতে উপরের প্যারাগুলোরগুলোর মধ্যে একটি প্যারাতে আগেই বলেছি যে নোরিক্স পিল হলো একটি ইমার্জেন্সি গর্ভনিরোধক ট্যাবলেট বা পিল। তাহলে বুঝতেই পারছেন এটি শুধু ইমার্জেন্সি সময় খেতে হবে। অনিরাপদ মিলন বা কোন প্রকার প্রটেকশন ছাড়া সহবাস করলে সহবাসের 72 ঘন্টার মধ্যে এই পিল খেলে গর্ভে বাচ্চা হওয়ার সম্ভাবনা কেটে যায়। তবে অনেকেই এই পিল মাসে তিন থেকে চারটি খেয়ে ফেলে। কিন্তু এই কাজটি ভুলেও আপনারা করবেন না। কারণ নোরিক্স ট্যাবলেট বা পিল অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই মাসে ১ টির বেশি নোরিক্স ট্যাবলেট সেবন করা উচিত না। ইমারজেন্সি অবস্থায় আপনি হঠাৎ করেই যদি এই নোরিক্স ট্যাবলেট সেবন করেন তাহলে আপনার  পিরিয়ড অনিয়মিত হয়ে যাবে এবং পিরিয়ড আবার নিয়মিত না হওয়া পর্যন্ত নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয়। অর্থাৎ নোরিক্স ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত আরেকটি নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয় খেলে আপনার প্রেগন্যান্সি রোধ করবে। সুতরাং, মূল কথা হলো ইমারজেন্সি অবস্থা ছাড়া এই নোরিক্স ট্যাবলেট খাওয়া উচিত নয়। এক্ষেত্রে মাসে ১ টি খেতে পারবেন। আশা করছি বিষয়টি ক্লিয়ার করতে পেরেছি। 

নোরিক্স ১ ট্যাবলেট খেলে কি হয়

নোরিক্স ট্যাবলেট হলো একটি জন্মনিরোধক পিল। নোরিক্স ট্যাবলেট খেলে মূলত অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।একজন মেয়ে হিসেবে আপনি যদি বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হন বা সহবাসের পূর্বে কোন ধরনের প্রটেকশন ব্যবহার না করেন তাহলে আপনার জন্য নোরিক্স ট্যাবলেট খাওয়া খুবই গুরুত্বপূর্ণ । এই ট্যাবলেটটি খেলে আপনি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে রক্ষা পাবেন। এই ট্যাবলেটটি আপনারা আশেপাশে যে কোন দোকান থেকেই কিনতে পারবেন। তবে এই ট্যাবলেটটি খাওয়ার পূর্বে আপনার অবশ্যই মনে রাখা উচিত ডাক্তারের পরামর্শ ছাড়া এই পিল কখনোই খাওয়া উচিত নয়।

এখন প্রশ্ন হচ্ছে এই নোরিক্স ট্যাবলেট বা পিল কারা খেতে পারবেন আর কারা খেতে পারবেন না। এক্ষেত্রে যারা সহবাসের সময় জন্মনিয়ন্ত্রণের জন্য কোন পদ্ধতি ব্যবহার করেননি তারা খেতে পারবেন। যারা পরপর দুই তিন দিন জন্ম নিয়ন্ত্রণের নিয়মিত পিল খেতে ভুলে গেছেন তারা খেতে পারবেন। যাদের এই ওষুধ খেলে এলার্জির সমস্যা হয় তারা খেতে পারবেন না। যারা ইতিমধ্যে কয়েকবার গর্ভধারণ করেছেন তারা খেতে পারবেন না। যাদের  পিরিয়ড অনিয়মিত বা পিরিয়ডের সময় অতিরিক্ত রক্ত যায় তারা খেতে পারবেন না। আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। 

নোরিক্স পিল খাওয়ার নিয়ম- নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়

 নোরিক্স পিল খাওয়ার কিছু নিয়ম নিচে তুলে ধরা হলো।

■ সহবাস করার সময় আপনি অথবা আপনার সঙ্গিনী যদি কোন ধরনের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার না করেন সে ক্ষেত্রে নোরিক্স পিল সহবাস করার পরবর্তী 72 ঘণ্টার মধ্যে সেবন করতে হবে।

■ সহবাস করার পর আপনার যদি মনে হয় যে আপনার সঙ্গীনির জরায়ুতে অবস্থিত জন্ম নিরোধক স্থানচ্যুত হয়েছে এক্ষেত্রে এই ট্যাবলেট সেবন করতে হবে।

■ পরপর তিনদিন জন্মনিরোধক পিল খেতে ভুলে গেলে এই ট্যাবলেট সেবন করতে হবে।

■ সহবাস করার সময় আপনার সঙ্গীনের যোনিতে অবস্থিত ডায়াফ্রাম অথবা জন্মনিরোধক ক্যাপ সরে যায় তাহলে সেবন করতে হবে। 

■ যৌন মিলন করার সময় সঠিকভাবে কনডম ব্যবহার না করলে পরবর্তী ১২ ঘন্টা অথবা ৪৮ ঘণ্টার মধ্যে এই নোরিক্স পিল খেতে হবে। তবে ৭২ ঘণ্টার মধ্যে খেলেও হবে।

নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

যদিও নোরিক্স পিল অনাকাঙ্ক্ষিত জন্মনিয়ন্ত্রণ করার জন্য উপকারী কিন্তু এই নোরিক্স পিল খাওয়ার অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে । যেগুলো নিচে তুলে ধরা হলো।

■ অবসন্নতা বা একা একা অনুভব হওয়া

■ বমি বমি ভাব হওয়া

■ পেটে ব্যথা করা

■ মাথা ব্যথা করা

■ স্তনে ব্যাথার অনুভূতি হওয়া

■ ঝিমুনিভাব হওয়া

■ এই ওষুধ ব্যবহার করলে ব্যবহারকারীর যোনিপথে রক্তক্ষরণও হতে পারে।




নোরিক্স নিয়ে শেষ কথা

প্রিয় পাঠক, এতক্ষণ আপনার সামনে নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় এবং নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়, নোরিক্স পিল মাসে কয়টা খাওয়া উচিত ইত্যাদি বিষয়গুলো নিয়ে আমরা খুঁটিনাটি সব তথ্য তুলে ধরার চেষ্টা করেছি । আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই এতক্ষণে নোরিক্স ট্যাবলেট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে গেছেন। আরেকটি বিষয় আপনাদেরকে জানিয়ে দিচ্ছি-

এই ট্যাবলেট ইমার্জেন্সি অবস্থা ছাড়া সেবন করবেন না। কারণ আপনি যদি এই নোরিক্স পিল বা ট্যাবলেট নিয়মিত খান তাহলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে এমনকি আপনি ভবিষ্যতে মা হওয়ার ক্ষমতাও হারিয়ে ফেলতে পারেন। তাই মাসে ১ টির বেশি সেবন করা উচিত নয়। আর এই ট্যাবলেট খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করবেন। কেননা একজন নারীর হাজার স্বপ্নের মধ্যে একটি বড় স্বপ্ন হলো মা হওয়া। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url