Monas 10mg -মোনাস ১০ খাওয়ার নিয়ম, এর কাজ ও পার্শ্বপ্রতিক্রিয়া।


 Monas 10 প্রাপ্তবয়স্ক এবং শিশুদের উভয়ের হাঁপানির চিকিৎসায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। হাঁপানি হল শ্বাসযন্ত্রের একটি অবস্থা যা শ্বাসনালীতে প্রদাহ এবং সংকীর্ণতা সৃষ্টি করে, যার ফলে শ্বাসকষ্ট, কাশি, বুকে শক্ত হয়ে যাওয়া এবং শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দেয়। ওষুধটি হাঁপানির লক্ষণগুলি প্রতিরোধ করতে এবং ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে।

Monas 10mg -মোনাস ১০mg খাওয়ার নিয়ম, এর কাজ ও পার্শ্বপ্রতিক্রিয়া।
Monas 10mg এর কাজ কি?

Monas- 10 এজমা /হাঁপানি রোগের প্রধান ঔষধ হিসেবে ব্যাপকভাবে সেবন করা হয় ।এছাড়াও যাদের নাকের প্রদাহ, কফ, কাশি ইত্যাদি ঠান্ডা জনিত সমস্যা আছে তাদের সাময়িক ভাবে সেবন করতে উৎসাহিত করা হয়।

অ্যাজমা নিয়ন্ত্রণ করে: Monas 10mg  অ্যাজমা রোগের নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি দ্বারা অ্যাজমার লক্ষণ প্রতিরোধ করা হয় এবং শ্বাসতন্ত্রের কর্মক্ষমতা উন্নত করা হয়। মূলত অ্যাজমা  আক্রান্ত রোগীদের নিয়ন্ত্রণ করার জন্য Monas 10mg ব্যবহার করা হয়।

লিউকোট্রাইন বন্ধ করা: Monas 10mg এর মূল কাজ হল লিউকোট্রাইন নামক পদার্থের কার্যক্ষমতা বন্ধ করা। লিউকোট্রাইন হল শরীরে উৎপন্ন হওয়া এমন পদার্থ যা অ্যাজমা এবং এলার্জিক রাইনাইটিসে অবাঞ্ছিত প্রতিক্রিয়া উত্পন্ন করে। Monas 10mg এই পদার্থগুলির কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে এবং অ্যাজমা ও এলার্জিক রাইনাইটিসের লক্ষণগুলি হ্রাস করে।এলার্জিক রাইনাইটিস চিকিৎসা: Monas 10mg এলার্জিক রাইনাইটিসের চিকিৎসায়ও ব্যবহৃত হয়। এটি হাঁচি, খিঁচুনি ইত্যাদি সমস্যা দূর করে।

শ্বাসতন্ত্র সম্পর্কিত সমস্যার উপশম: Monas 10mg এস্থমার বাইরে শ্বাসতন্ত্র সম্পর্কিত অন্যান্য সমস্যার উপশমে ব্যবহৃত হয়। যেমন নাইটসম্যার্ট সিফারম্যাচ নামের শ্বাসতন্ত্রের সমস্যা, শ্বাসতন্ত্র সম্পর্কিত উন্মুক্ত অবস্থা (Cough-Variant Asthma), ধুমপান সংক্রান্ত শ্বাসতন্ত্রের সমস্যা ইত্যাদি। Monas 10mg এই সমস্যাগুলির উপশমে ব্যবহৃত হয় এবং শ্বাসতন্ত্রের নিরাময়ে সাহায্য করে।

এলার্জিক অ্যাজমা চিকিৎসা: Monas 10mg এলার্জিক অ্যাজমা চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি এলার্জিক অ্যাজমার লক্ষণগুলি, যেমন শ্বাসতন্ত্রের সংকোচ, নিশ্বাস নিতে কষ্ট, চাপল শ্বাস, ও ফ্লাইটিং চাপল শ্বাস হ্রাস করে। Monas 10mg এই লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে এবং এলার্জিক অ্যাজমা রোগীদের শ্বাসতন্ত্রের নিরাময়ে সাহায্য করে।

Monas 10mg  খাওয়ার নিয়ম
Monas 10mg -মোনাস ১০mg খাওয়ার নিয়ম, এর কাজ ও পার্শ্বপ্রতিক্রিয়া।

খাবারের সাথে Monas 10mg  ট্যাবলেট এর নির্দিষ্ট কোনও ইন্টারঅ্যাকশন নেই। ওষুধটি খাবারের সাথে বা খাবার ছাড়াই গ্রহণ করা যেতে পারে।হাঁপানি বা মৌসুমি অ্যালার্জিক রাইনাইটিস সহ প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীরা 15 বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের জন্য ডোজ মোনাস 10 মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার সেবন করতে উৎসাহিত করা হয়।

Monas 10mg এর পার্শ্বপ্রতিক্রিয়া 

Monas 10mg  সেবনের করলে তন্দ্রা, অস্পষ্ট দৃষ্টি, মাথাব্যাথা, বমিভাব এবং শুষ্ক মুখের মতো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আরো কিছু হতে পার্শ্ব প্রতিক্রিয়া পারে যেমন:

  • চোখের সমস্যা দেখা দিতে পারে।
  • ত্বকে জ্বালাপোড়ানো বা ত্বকের ক্ষতি হতে পারে।
  • গলায় কালো দাগ দেখা যেতে পারে।
  • মোনাস ১০ খাওয়ার পর উচ্চ জ্বর আসতে পারে।
  • মাথা ব্যাথা, পেটে ব্যাথা হতে পারে কারও কারও।

এই ওষুধ গ্রহণ করার সময় আপনি অ্যালকোহল পান করবেন না এবং এটি গ্রহণ করার পরে ড্রাইভিং করবেন না।

Monas 10mg কোন রোগের ঔষধ

Monas 10mg ওষুধ মূলত হাঁপানি রোগের প্রধান ঔষধ। পাশাপাশি অনেকের নাকের সমস্যা, কফ এবং কাশি হওয়া, ঠান্ডা লাগলে সাধারণত রোগীদেরকে ডাক্তার Monas 10mg ওষুধ প্রদান করে থাকেন। Monas 10mg ঔষধ আমাদের জন্য অনেকটা উপকারী। এবং এটি শ্বাসনালীতে প্রদাহ কমায় এবং শ্বাস প্রশ্বাস সহজ করে।এমনকি যাদের এজমার হয়েছে, তাদের শরীরে সেই এজমার নিয়ন্ত্রক হিসেবে মোনাস ১০ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এমনকি এলার্জিক রাইনাইটিস চিকিৎসায় মোনাস ১০ ব্যবহার করা হয়। এছাড়াও এই মোনাস ১০ ব্যবহারের ফলে হাঁচি, খিঁচুনি ইত্যাদি সমস্যা দূর হয়ে যায়। এছাড়া বিভিন্ন কারণে  শ্বাস নিতে সমস্যা, শ্বাসযন্ত্রের সমস্যা ইত্যাদি নিরাময় ব্যাপকভাবে ব্যবহৃত হয় এই মোনাস ১০।

Monas 10mg এর উপকারিতা

Monas 10mg  এম জি ট্যাবলেট হল একটি লিউকোট্রিন রিসেপ্টর বিরোধী। এটি অ্যাজমা বা হাঁপানি, হে জ্বর এবং ঋতু অনুযায়ী সৃষ্ট এলার্জির লক্ষণগুলি চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই ওষুধ কার্যকরভাবে হাঁপানি থেকে আক্রমণ, হে জ্বর এবং ঋতু অনুযায়ী অ্যালার্জির লক্ষণগুলিকে প্রতিরোধ করে।

Monas 10mg  কতদিন খাওয়া উচিত

আপনার চিকিৎসক আপনাকে যতদিন পর্যন্ত এই ওষুধ গ্রহণ করার পরামর্শ দেবেন ততদিন পর্যন্ত এই ওষুধটি আপনি গ্রহণ করবেন। 


Monas 10mg এর দাম কত

Monas 10  মিলিগ্রাম এর প্রতি ইউনিট মূল্য ১৭ টাকা। কিন্তু পুরো একটি পাতা বক্স এর দাম ৫২৫ টাকা। এই ওষুধ আপনার নিকটস্থ যে কোন ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। অবশ্যই এই ওষুধ গ্রহণ করা পূর্বে একজন রেজিস্ট্রার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

গর্ভাবস্থায় মোনাস 10mg  খাওয়া যাবে কি?

মৌখিক প্রশাসনের পরে, মোনাস 10 10 মিলিগ্রাম ইঁদুর এবং খরগোশের মধ্যে প্লাসেন্টা পাস করে। তবুও, গর্ভবতী মহিলাদের উপর কোন ভাল, নিয়ন্ত্রিত গবেষণা নেই। যেহেতু ওষুধের প্রতি মানুষের প্রতিক্রিয়া সাধারণত প্রাণীর প্রজনন সম্পর্কিত গবেষণার দ্বারা পূর্বাভাস দেওয়া হয় না, তাই গর্ভবতী মহিলাদের শুধুমাত্র প্রয়োজন হলেই এটি ব্যবহার করা উচিত ।

FAQ

Monas 10mg কি একটি অ্যান্টিবায়োটিক?

  •  না, Monas 10mg একটি অ্যান্টিবায়োটিক নয় । এটি একটি লিউকোট্রিন রিসেপ্টর বিরোধী।

Monas 10mg এর দাম কত?

  • Monas 10mg মিলিগ্রাম এর প্রতি ইউনিট মূল্য ১৭ টাকা। কিন্তু পুরো একটি পাতা বক্স এর দাম ৫২৫ টাকা।

মোনাস 10 এর কি পার্শ্ব প্রতিক্রিয়া আছে?

  • হে আছে যেমন:অ্যাকাথিসিয়া, উদ্বেগ, আর্থ্রালজিয়া, অ্যাস্থেনিয়া, অস্বাভাবিক আচরণ, বিষণ্নতা, মাথা ঘোরা, তন্দ্রা, শুষ্ক মুখ, রক্তক্ষরণ, বিরক্তি, অস্বস্তি, পেশীর অভিযোগ, শোথ, খিঁচুনি, অদ্ভুত অনুভূতি এবং ঘুমের ব্যাঘাত হতে পারে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url